Education News Tutorial

৩৫ তম বিসিএস প্রস্তুতির সব আয়োজন সফটওয়্যারে “বিসিএস ফ্ল্যাশলাইট”

"BCS Flash Light CD-Cover front"
BCS Flash Light CD-Cover front

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার্থীদের জন্য এই প্রথমবারে মত তৈরি করা হল “বিসিএস ফ্ল্যাশলাইট” নামে পরীক্ষা প্রস্তুতি সহায়ক পূর্ণাঙ্গ একটি সফটওয়্যার। এই বিশেষ সফটওয়্যারটি ব্যাবহার করে শিক্ষার্থী তার প্রয়োজনীয় পড়াশুনা ও মডেল টেস্ট এবং টেস্ট পরবর্তিকালীন তার ফলাফল ও মান সম্পর্কে সম্মক ধারণা ও বিশ্লেষণ করতে পারবে।

এই বিশেষ সফটওয়্যারটির প্রধাণ কার্যকারিতার মধ্যে রয়েছে, ১০ হাজারের বেশি সংখ্যক পরীক্ষা দেয়ার সুযোগ, আত্ম মূল্যায়নের সুযোগ, বিষয়ভিত্তিক পড়ার সুযোগ, সংক্ষিপ্ত কৌশল, স্ট্যাডি প্ল্যান এবং ভিডিও টিউটোরিয়াল। রয়েছে প্রশ্ন ব্যাংকে ৭৫০০ এর অধিক MCQ ও ৬৫০ এর অধিক বিষয়ভিত্তিক নির্বাচিত আর্টিক্যাল। যা একজন শিক্ষার্থীর জন্য পুর্নাঙ্গ সহায়ক হিসাবে কাজ করবে। এক কথায় বলা যায় এই সফটওয়্যারটিতে সম্পূর্ন কোচিং প্রক্রিয়াকে স্বয়ংক্রিয় করা হয়েছে।

এটিতে রয়েছে মোট চার ধরণের পরীক্ষা ব্যাবস্থা। যথা, সময় ভিত্তিক পরীক্ষা, বিষয় ভিত্তিক পরীক্ষা, পূর্নাঙ্গ পরীক্ষা এবং বিগত ১০ থেকে ৩৪ তম বিসিএস পরিক্ষার প্রশ্নপত্রের ভিত্তিতে পরীক্ষা। সময়ভিত্তিক পরীক্ষায়ও রয়েছে ৫মিনিট, ১০মিনিট, ১৫মিনিট, ২০মিনিট, ২৫মিনিট ও ৩০মিনিট করে মোট ছয়টি বিভাগ। বিষয় ভিত্তিক পরীক্ষায় রয়েছে ছয়টি বিষয়ভিত্তিক (বাংলা, ইংরেজী, গণিত, সাধারণ বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলী ও আন্তর্জাতিক বিষয়াবলী) পরীক্ষা দেয়ারও ব্যাবস্থ্যা। যে কেউ খুব সহজেই নির্ধারিত ছয়টি বিষয়ের যে কোন বিষয়ে ১০ থেকে ১০০ টি প্রশ্নের পরীক্ষায় অংশ নিতে পারেন ইচ্ছা অনুযায়ী। এর পাশাপাশি রয়েছে ছয়টি বিষয়ের আনুপাতিক প্রশ্নের সমন্বয়ে সম্পূর্ণ ১০০ নাম্বারের পূর্নাঙ্গ মডেল টেস্ট এবং বিগত বছরে অনুষ্ঠিত হওয়া সকল বিসিএস পরীক্ষার প্রশ্নের সমন্বয়ে মডেল টেস্ট।

এই সফটওয়্যারের মূল আকর্ষন হল আত্ম মূল্যায়নের সুযোগ। পরীক্ষার্থী যতগুলো পরীক্ষায় অংশ নিবে তার ভিত্তিতে তাকে মূল্যায়ন করে জানিয়ে দেয়া হবে শিক্ষার্থী কোন বিষয়ে দূর্বল এবং তার উন্নয়নের মাত্রা। যা দেখে শিক্ষার্থী সহজেই তার দুর্বল অংশগুলোকে চর্চার মাধ্যমে আরও জোরদার করতে পারবে। এবং পরীক্ষার্থীর ভুল উত্তরকৃত প্রশ্নগুলো তাকে বারবার পরবর্তি পরিক্ষায় আগে প্রদাণ করা হবে।

এতে আরও আছে পাঠ সহায়ক ছয়টি বিষয়ভিত্তিক ৬৫০ টির বেশি গুরুত্বপূর্ণ আর্টিক্যাল এবং ৭৫০০ এর অধিক বহু নির্বাচনী প্রশ্ন সম্বলিত প্রশ্ন ব্যাঙ্ক। এছাড়াও রয়েছে কঠিন ও জটিল বিষয় সমূহ সহজে বুঝতে পারা ও মনে রাখার কৌশল সম্বলিত ভিডিও টিউটোরিয়াল।

যে কেউ অতি সহজেই ঘরে বসেই সফটওয়্যারটি সংগ্রহ করতে পারেন রকমারি ডট কম থেকে। এছাড়াও ঢাকার নীলক্ষেতসহ দেশের সকল সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয় সংলগ্ন এবং সকল স্বনামধন্য বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে এই সফটওয়্যারটি।

এছাড়াও সফটওয়্যারটির ফেসবুক পেইজেwww.facebook.com/flashlight.BCSরয়েছে বিভিন্ন সহায়ক প্রশ্নোত্তর ও ব্যাখ্যা। রয়েছে বিনামূল্যে মডেল টেস্ট দেয়ার সুযোগ। প্রতি সপ্তাহে একটি করে মডেল টেস্ট নেয়া হয়ে থাকে এই পেইজে।

মুনরেকার ইনফটেক লিমিটেড এর পক্ষ থেকে এই সফটওয়্যার নির্মাতা দলের নির্বাহী কর্মকর্তা জানান, “আমরা পরিসংখ্যান চালিয়ে দেখেছি যে, বেশির ভাগ শিক্ষার্থী ব্যার্থ হয় শুধুমাত্র কি পড়তে হবে এবং কিভাবে পড়তে হবে তা না জানার কারণে। আমরা চেষ্টা করেছি শিক্ষার্থী যেন সঠিকভাবে এবং নির্ভুলভাবে বিষয়ভিত্তিক চর্চার মাধ্যমে তার পরীক্ষা প্রস্তুতি যেন ত্বরান্বিত করতে পারে ও সফল হতে পারে।”

ওয়েব ঠিকানাঃ www.bcsflashlight.com। যে কোন প্রয়োজনে info@bcsflashlight.com, ১৭৯৪২৮১৮৯৮, ০১৬৭০২৪৭৪৬২।

Similar Posts

Leave a Reply